Monday, November 18, 2019

start with why (কি করছি কেন করছি )


সু  দীর্ঘ টি মাস প্রথমে অভিবাবক হিসেবে এবং শেষটা গাইড টিচার হিসেবে অনেকটা পথ তো চলে  এসেছি তাই অনেক কথাই বলতে ইচ্চে করে আর এই ইচ্ছেটা নুতুন নয় যখনি সময় পাই তখনই  বলতে থাকি কারও কারও কাছে তো এমন মনে হয় যে স্যার সব কিছুই তো ক্লান্ত হয়নি আপনারা হন না কেন ? এই  প্রশ্ন আমারও কেন এত কথা বলি ? কি লাভের আসায় ? সেটাই বুঝতে পারলাম না এই তো কয়দিন আগেই শুরু হল আজ প্রায় শেষ, সময়টা খুবই অল্পও তারপর বরাবর এর মত বলে যাই  যা করতে চাও সেটা বুঝে করো একটা ভুল সিধান্ত সারা জীবন তোমাকে ভুগাতে পারে ভুলে করো না যদি কোণ সমস্যা হয় শেয়ার কর হয়তো সমাধান দিতে পারবো না কিন্তু একটা একটা উপায় বের করতে পারবো অই উপায় থেকেই হয়তো অনেক গুলো প্রশ্ন রাস্থা খুজে পাওয়া যাবে মানুষের চাহিদা এর শেষ নেই তেমনি ভাবনার শেষ  নেই ভাবতে ভাবতে দিন শেষ হয়ে যাবে কিন্তু ভাবনা শেষ হবে না সমাধান আসবে না যদিও আসে সেটা শেষ হতে না হতেই আরেকটা শুরু হবে যাই হোক জীবন তো  চলবেই চালাতে হবে তবে একটা বিষয় যেটা যদি কোণ কাজে আনন্দ না পাওয়া যায় সেটা আনন্দ বের ক্রএ নিতে হবে যদি এমন হয় না কোণ উপায় নেই আনন্দ বের করার তাহলে দরকার নেই, বাদ দিয়ে যেটা করে বেশি মজা পাওয়া যায় সেটাই করো   অন্তত শেষটা ভালো না হলেও নিজে তো কাওকে দোষ দিতে পারবে না তোমার কর্মের জন্য    বদলে যাওয়া সময় অনেক কথা বলতে চায় অনেক শিক্ষা দিতে চায় কেও কেও সেই শিক্ষাকে কাজে লাগিয়ে সামনে পথ হাটে আবার কেও বা সেটাকে বলে থাকে ভাগ্য খারাপ হয়নি কেন হয়নি সেটা কেও ভাবে না যদি ভাবতো  তাহলে আমাদের এই অবস্থা থাকতো না আমরা সবাই তো নিজেদের  ভালো চাই কিন্তু কেন পারি না কখনও কি ভেবে দেখেছি কেন হচ্ছে না আমাকে দ্বারা কেন বা পিছিয়ে পড়ে যাচ্ছি সবাই কিন্তু সফলতা চাই কিন্তু ভিন্ন উপায়ে আমি বলছি না যে ভিন্ন উপায়ে সফলতা পাওয়া যায় না , যায় কিন্তু সেটার স্বাদ আর  কষ্ট করে অর্জন এর স্বাদ কখনও এক হতে পারে না আসলে হয়না স্বাদ ভিন্ন ভিন্ন নিজের অনুভুতি নাড়া দেয় না কেন জানি নিজে থেকেই অনেক দূরে চলে যায় মানুষের সব চেয়ে বড় জিনিস হচ্ছে একটি সুস্থ  বিবেক সেটা সুস্থ হতে হবে কেন ? বিবেক কি বস্তু নাকি না তবে আমি বলছি  সুস্থ হতে হবে না হলে ভালো কিছু আশা করা যায় না যে
নিজের জন্য কখনও   ভেবনা , অন্য জন্য ভাব নিজে সব পাবে এটা  একটা জাদুর মত কাজ করে কেও কি কখনও ভেবে দেখেছো যে দিন বন্ধু দের সাথে আড্ডা দিতে প্লান করেছে কোণ একজন কে ঠকাবে অথবা কাওকে বিব্রত করতে চেয়ছ কিন্তু অই দিন কোণ কোন ভাবে নিজেই জালে আটকে গেছে এটা কেন ? জানতে ইচ্চে করে  না ? নিজেকে পরীক্ষা এর মাঝে ফেলতে হবে কিন্তু সেটা কি করে ? অবশ্যই কাক্ব বিপদে ফেলার পরিকল্পনা না করেই সব কিছুই তেই দুইটি জিনিস দিয়ে প্রশ্ন করতে হবে সেটা হল কি এবং কেন ?
একটু ভাবো তো যখন একটা কাজ হচ্ছে বা করছি যদি ভাবি কি করছি ? কোণ উত্তর না পাওয়া  গেলে বুঝতে হবে আমি অই    বিষয়টি ভালো করে এখনও জানি না আমি  এই ব্যাপারটি এর সাথে পরিচিতি না আচ্চা এইবার আরেকটা প্রশ্ন করো তো আমি কেন করছি ? কি উপকার হবে আমার আমার পাশের মানুষ গুলোর উত্তর নেই ? সমস্যা নাই এখন কি করতে হবে যত কখন উত্তর না মিলছে ততক্ষন উত্তর খুজতে  শুরু করো কিছু কখন ভাবো অনেক উত্তর তোমার হাতে কিছু খারাপ কিছু ভালো উত্তর  মিল্বেই কেন জানো মানুষ যে গুলো ভাবতে পারে সব কিছুরই উত্তর তাঁর হাতের কাছেই   যে  জিনিসটার উত্তর তোমার মাথায় নেই সেটা তুমি আমি কেও ভাবি না কেন ভাবি না জানো ? আমাদের জ্ঞানের যে সিমাবদ্ধতা সেটার জন্য ? একটা সময় কিন্তু আমরা অজানাকে জানার জন্য কাজ শুরু করবো   তখনই যখন প্রশ্ন করা শিখবো পৃথিবী তে সব কিছুর উত্তর আমাদের  কাছেই কিছু জিনিসের জন্য বেশি খাটতে হয় আবার কিছু জিনিস একটু চোখ খুলেই ধরা  দেয়    দুটিই আমাদের কাছে থাকে , আমরা  দেখিনা যদি দেখতে চাই ঝাপসা ঝাপসা লাগে চেষ্টা করি বুঝতে পারি এটা সম্ভব কিন্তু আমাদের পিছুটান আমাদের ভাবতে দেয় না বড় হতে হলে ভাবতে হবে শিখতে হবে কিভাবে এইসব হচ্ছে আর কিভাবেই এই সব মানুষের কল্যাণে কাজ করছে আবার মানুষের জন্য কত মানুষ কাজ করছে আবার সেই মানুষ কিছু মানুষের হক থেকে বঞ্ছিত করে নিজেদের পকেট ভরছে এটাই শিক্ষার একটা জায়গা কেও আমার সাথে খারাপ কিছু  করেছে বলে আমি তো সেটা করতে পারি না আমি কেন ভালো কিছু চিন্তা করতে পারি না  আমি হয়তো উন্নত দেশে  জন্মগ্রহণ করতে পারি নি তাই বলে কি সারা জীবন ছোট ভাবানা   নিয়ে  চলে যাবো নাকি চলে যেতে হবে এটা তো সত্যি কিন্তু আমি কি কিছুই রেখে যাবার চেষ্টা করবো না সবারই কিছু রেখে যাবার কথা চিন্তা করা উচিত , আর সেটা না হলে সামনে এগিয়ে  যাওয়া যাবে না যে যে দিন এই দেহে আত্তা বসবাস করবে না সেই দিনই সব শেষ হয়ে যাবে এটা কারও কাম্য ন্য সবাই তো হাজার বছর বাচতে চায় কিন্তু আমরা জানি খুব বেশি দিন এই  প্রথিবি আমাদের ধরে রাখে না সময়ে ফেরে ছুরে ফেলে দেয় তাই বলে কি হেরে যাবো , হেরে যাবার জন্য তো কেও জন্য  তো কেও আসি নি কেন আগেই হেরে যাচ্ছি সামনে তাকিয়ে দেখেও কি দেখতে পাচ্চ কিছু না কিন্তু আজ থেকে দেখবে সেটা  তোমার কর্ম এই কর্মের মাঝেই বেচে থাকবে কেও তো বাধা  দেবার নেই  

0 comments:

Post a Comment

thank you for your comments