Friday, October 11, 2019

৮.১০.২০১৯



.১০.২০১৯
কোণ ভাবনাকেই পরিনত করতে পারি না আর তাই অপরিণত ভাবনাগুলো থেকে তেমন কিছু পাওয়া যায় না   ভাবনাগুলকে পরিনত করতে হলে যে পরিমান পরিশ্রম চিন্তা শক্তি দরকার  সে গুলো এখন আর আমার কাছে নেই মান যে ভাবতেই চায় না , যদিও বা কখন ও চিন্তার এর উদয় হয় সেটা অঙ্কুরেই নষ্ট হয়ে যায় কোথায় কিভাবে এই জ্ঞানের পূর্ণতা দেওয়া যাবে সেটার কোণ চিন্তা বা প্লান মাথায় ধরে না জীবনে অনেক বড় হতে ইচ্চে করে , কিন্তু সেই ইচ্ছার  বাস্তব  পতিফলন নির্মম বাস্তবতার কাছে মলিন হয়ে গেছে কোণ কাজে হাত দিলেই ভাবনায় চলে আসে অনেক কিছুই যেমন যে কাজটা করতে চাচ্ছি তাঁর খরজ কত এই  টাকা কি জোগান দিতে পারবো এই চিন্তায় সব কাজ অইখানেই শেষ হয়ে যায় এই চিন্তায় মাথাকে খেয়ে ফেলে আর আমি পড়ে রই সেই আগের জায়গায় আমার উন্নতি  নেই ভাবনা গুলকে কোথায় কিভাবে লালন করবো সেটার কোণ রাস্থাই নেই আমার কাছে এই  জন্যই তো অনেক দূরে পড়ে থাকি নিজেকে মেলে ধরতে হলে রাস্তা খুজে বের করতে হবে হাটতে হবেই সেই রাস্থায় তবেই তো সাফল্যর মুখ  দেখতে পারবো এখনও স্বপ্ন দেখি অনেক বড় হব কিন্তু জগত জয় করতে পারবো কিনা সেই স্বপ্ন এখন আর মনে  ছক আকে না এর কারন তো সাধারণ জগত যারা জয় করেছে তারা তো সময় অপচয় করেনি আমি তো সেই জায়গা থেকে অনেক অনেক দূরে আমি কি পারবো ?
কোণ একটা লেকচার এ সাইদ স্যার বলেছিলেন যে জীবনে অনেক বড় হতে তিনি পারতেন উদাহরন দিয়েছিলেন  রবীন্দ্রনাথ কে নিয়ে কথা গুলো তো সত্যি যে তাদের জীবনী দেখলে তো ভালোই লাগে কিন্তু চলে যাওয়া সময়কে তো ফিরে পাওয়া যাবে না তবে কি আমি বড় হতে পারবোনা ?

0 comments:

Post a Comment

thank you for your comments