Tuesday, January 25, 2022

ভাবনায় শুকিয়ে গেছি, তাইতো হতাশা আমার নিত্য সঙ্গি

আমাকে কেও এসে  তৈরি করে দেবে সেই কথা ভাবিনি  কখনও কিন্তু তাই বলে আশা কিন্তু একেবারে ছেড়ে দিতে পারিনি । আর পারিনি বলেই কষ্ট আমাকে ছুতে পেরেছে । আমি বার বার কষ্ট কে ধুরে ধেলে সাম্নের দিকে আসতে চেয়েছি । কিন্তু অই ত ভালো থাকার আশা টুকু আমাকে  বার বার ফিরিয়ে নিয়ে গেছে । আমি খুব কাছ থেকে দেখেছি আমার কষ্টকে সেই সাথে আমার সামনের মনের সেই ক্ষুদ্র বাসনা কে । দেখেছি ভাবছি কিন্তু সেই ভাবনা থেকে নিজেকে তৈরি করতে পারিনি । পারব কেমন করে ? আমাকে যে অই আশা টুকু ই আমাকে বার বার পিছনে ফিরিয়ে নেয়। আমি আমার মধ্য থেকে বের হতে চাই । নিজের কাজের মাধ্যমে  মানুসের মন কে জয় করতে চাই , একটা সময় কিছু করতে পারব সেই আশাটা অনেক শক্ত  ভাবে মনের ভিতর ছিল । ভেবেছিলাম বয়স হবার সাথে  সাথে নিজের স্বপ্ন পরিপক্ক হবে । নিজের স্বপ্ন কে নিয়ে বাচতে পারব। আমি যে পরিমান স্বপ্ন দেখেছি তার চেয়ে খুব বেশি করে মানুসের মনে জায়গা করে নিতে পারব। সবই যে আমার অলিক কল্পনা ছিল সেটা অই সময় বুজতে পারিনি এখন বুঝতে পারি । আমার সেই সপ্নের কথা, মনের বাসনা নিজেকে প্রস্তুত করার মানসিকতা আজ এত বছর পর নেই বললেই চলে । তার মানে এই নয় যে আমি সেই  সপ্নের কথা ভুলে গেছি । ভুলিনি। কিন্তু সেই স্বপ্নকে আমি আলিঙ্গন করতে পারিনি । একদিন যে স্বপ্ন দেখে  নির্ঘুম রাত কেটে যেত । সারারাত ভাবনা গুলো আমাকে  ভাবিয়ে রাখত । সেই কাজটা কিভাবে দ্রুত করা যায় এটা নিয়ে আমাকে নতুন  নতুন রাস্তা দেখাত। সেই সময়টা এখন আর আমার নেই । এখন জা আছে সেটা আমার মন পর্যন্ত যেতেই পারেনা । এখনও সেই সপ্নের কথা মনে আছে আমার । আমি ভাবতে চাই  কিন্তু আমার ভাবনাগুলোর কি জেন হয়েছে। অরা এখন আসে  কিন্তু আগের মত শক্তি নিয়ে আসেনা । আমি ভাবতে চাই, শুরু করব ভাবি কিন্তু অপরিপক্ব ভাবনা সামনের দিকে নিয়ে যেতে সাহস পায়না। আজ ২৬ শে দাড়িয়ে যে আমি সেই সৃতি চারণ করতেছি। সেই সৃতি একদিন আমার নিত্য দিনের সঙ্গি ছিল। আজ আমি  শারীরিক ভাবি বড় হয়েছি নিজের একটু অর্থ সঞ্চার এর বাবস্থা হয়েছে কিন্তু আমার ভালো লাগার জিনিসগুলো আমার থেকে ধুরে চলে গেছে ।  বয়স যদিও একটা সংখ্যা তারপর শৈশব এর ভাবনাগুলো সবসময়ের জন্য আনন্দ দেয় । আমি ভাবনার শক্তি চাই । আমি ভাবতে চাই । মানুষকে ভাবাতে চাই । নিজের সাথে ভাবনা গুলোর বিস্তর প্রকাশ ঘটাতে চাই । ভাবনায় আমি শুকনো হতে চাই না । যত টুকু শুকিয়ে গেছি আর না । এবার ভাবনার শক্তি নিয়ে সামনে এগিয়ে যাওয়ার   যেতে চাই । 

2 comments:

  1. ভাবনার শক্তিগুলো শক্তিশালী হোক আর তা নিয়ে এগিয়ে যান। সর্বোপরি মনকে সান্তনা দেওয়ার মতো কিছু করেন এই প্রত্যাশা রইলো।

    ReplyDelete
    Replies
    1. সেটাই প্রত্যাশা করি । বাকিটা আল্লাহ ভরশা

      Delete

thank you for your comments