Sunday, August 25, 2019

অনুভূতির খোজে


ভাবনায় ডুবে  থাকার  মাঝেও   ভীষণ  রকমের  শান্তি আছে  । কেমন জানি সেই শান্তিও আজ অনেক দূরে নিজের অবস্থার যে পরিবর্তন সেটা থেকেই এই অবস্থা মনে হয় । একটা সময় রঙ্গিন স্বপ্ন ছিল কিন্তু সেই স্বপ্ন নিমিষেই কালো রুপ নিতে থাকে ।স্বপ্ন তো মানুষকে হাসায় আর সনপ হিন মানুষ গুলো কি বাচে? স্বপ্ন মানুষকে হাসায় সেই হাসি তো নেই । কোথায় সেই শান্তি । দিন  যাচ্ছে দিনের গতিতে । আর  মানুষ হিসেবে আমরা হয়ে  যাচ্ছি অন্য রকম এই অন্য রকম বলতে কি রকম সেটা আমি বলতে চাচ্চি না , তবে আমাদের এই বদলানো টা কোন দিকে যাচ্ছে সেটা বড় প্রশ্ন । দিনের দিনের পর দিন লালন করা  স্বপ্ন আজ নেই । কোথায়  সেই স্বপ্নের অনুভুতি । যে  মনে করে  কত রাত ভেবেছি , কত কিছু দেখেছি সকাল হলে সেটা পাবার জন্য অনেক সাহস নিয়ে কাজ করতে চেষ্টা করেছি সেই মানুষটাই তো বেচে আছি কিন্তু আজ সেই উদ্ধম সাহস কোথায়? কার  কাছে গেলে উত্তর মিলবে এই প্রশ্নের । আমি তো আছি কেন আমার মন  আগের মত আর সায় দেয় না । ভালো কিছু চাইতে পারে না । কেন সেই রঙ্গিন স্বপ্ন গুলো নিজের অনুভুতি  গুলকে নাড়া  দেয় না । নাকি আগের চেয়ে নিজের  চাওয়া বদলে গেছে । সেই সাথে বদলে গেছে আমাদের পরিবেশ , চাওয়া পাওয়ার কথা তো আজ আর বলে লাভ নেই। কি পেয়েছি হিসাব নেই । তবে সামনে কি  


পাবো সেটাও তো ভাবতে পারি না । তবে কি নির্বিষ জীবনের পথে হাঁটছি যে  পথে সবাই আছে আমিও আছি কিন্তু শান্তি স্বস্তি আশা কোনটাই নেই ? জীবনের স্বপ্ন গুলো কি হারিয়ে ফেললাম নাকি অনুভুতি গুলো আমাকে ছেড়ে দূরে কোথাও চলে গেছে যে আমি চাইলেই তাকে আর ধরে রাখতে পারচিনা । তবে কি আমিও সেই পরাজিত দের দলে । নিজের থেকে হারিয়ে লক্ষ্য কোটি গ্রহ এর মাঝে  আমি  ঘুরছি  আর কোন কিনারা না পেয়ে নিজের সব কিছু শেষ করে দিয়েছি।   কাওকে কি পাবার কথা ছিল , না ভিন্ন কারনে নিজের   অযোগ্যতা ঢাকার জন্য আমি নিজেকে হারানোর একটা চেষ্টা করে যাচ্ছি। তবে কি এখানেই শেষ নাকি আবার ঘুরে  দাঁড়াবার প্রত্যয় নিয়ে । সামনে এগিয়ে যাওয়ার সেই অনুভুতি ফিরে  পাবো। স্বপ্ন সত্যি হবে ,  নিজেকে মেলে ধরার প্রত্যয় নিয়ে দুরবার গতিতে সব কিছু ভেঙ্গে  ছিনিয়ে আনব । নিজের সেই সফলতা , স্বপ্নের বাস্তবতার জন্য নিজেকে হারিয়ে খুজে পাবার আনন্দ পেতে মরিয়া । সেই সুখ সেই আশা সেই স্বপ্ন কখন দেখা দিবে সেই আসায় আজ বুক  বেধে থাকি , স্বপ্ন নিয়ে ফিরবো বারি ।/  ........................।।

0 comments:

Post a Comment

thank you for your comments