Wednesday, July 3, 2019

কাজ এর কথা এর মিল নেই


জীবন থেকে কি পালিয়ে বাচা যায়? নিজের চাহিদা নিজের কথা  গুলো , নিজের চাহিদা গুলো থেকে নিজেকে আর কত ভাবে দূরে রাখা যায় । একটা সময় তো চলেই আসে নিজেকে ভেঙ্গে আবার নুতুন করে বাঁচবার। নিজের মলিন চাহিদা গুলকে ধুয়ে মুছে সামনের দিকে এগিয়ে যাওয়ার নামই তো জীবন । কিন্তু এত কিছু থাকার পরও । কেন আবার কোন এক অজানা হতাশায় ডুবে যাই । নিজেকে নিয়ে ভাবতে চাই কিন্তু সেই ভাবনায় যে অন্য কে এসে প্রভাব দেখাতে না পারে সেটা কেও ই চাইনা । আমরা মানুষ অনেক অনেক কথা বলি  কিন্তু আমাদের কথা গুলো বানি হয়ে ঝরে  পরে না কেন ? আমরা অনেক অনেক কথা বলি নিজের ভাবনায় নিয়ে বলিনা দরকার তাই বলে দেয় সময়ে সাথে নিজেদের কত কিছুই তো  পরিবর্তন হয়। আমরা ও হয়ে থাকি সময়ের সাথে সাথে আমাদের চাহিদা বাড়তে থাকে । একটা সময় সেই চাহিদা মেটাতে অন্যর কথার উপর ভরসা করে থাকি । একটা সময় আসে তাদের কথার কোন দামই থাকে না । আর সেই কারনেই আমাদের এত কথা বলার সময় অনেক ভেবে চিনতে বলা উচিত ।







 কি আমি পারবো, কি করছি সেটা কিভাবে করলে নিজের ভালো সাথে অন্যর ভালো হবে । সেই সাথে নিজের কথার যে ভার সেটা রাখাও তো দরকার আমরা  কত অসহায় আমাদের স্বপ্ন গুলো বাস্তবের কাছে হার মেনে যায় । অনেক  উদ্ধম নিয়ে যে স্বপ্নটা লালন করে এসেছি এত দিন একটা ঝড় সব শেষ করে দেয় । এখন যদি বলি আমরা মিথ্যায়ের স্বর্গে বাস করছি সবাই ধোঁকা দেবার জন্যই এসেছি । কেও কি মানবে ? মানবে না আর যে এই রকম কথা বলবে তাকে দেখে নিতেও ছারবেনা । আসলে কারন সবাই নিজের নামের সামনে পিছে ভালো একটা শিরোনাম চায় । এটার জন্যই হয়তো জেনেও মানুষ মিথ্যা বলে পারবেনা জেনেও বলে আমিই পারবো । নিজের কাজের উপর বিশ্বাস না  করেই সামান্ন দায় ভার এরানর জন্য কাজ নিয়ে থাকে । যারা সাথে থাকে তাদের বুঝাতে থাকে আমি ছাড়া কেও কি এটা করতে পারে । তোমরা কি ভাবছ , কাজ করো আমি তোমাদের কাজের মাধ্যমে পরিবর্তন করে দেবো। সে হয়তো নিজেও জানেনা তার অবস্থান কত টুকু যখন সবাই জেনে যায় যে সে কি পারবে আর না পারবে তখন কিন্তু একটা মানুষের উপর থেকে অনেকটাই শ্রদ্ধা চলে যায় সে কথা বললে মনে হয় । কোন এক বাচে মানুষ কথা বলছে । আমার হিসেব এ সে মিথ্যা কথা বলছে । এই জন্যই এটা হয়ে থাকে । জাকে আমি আপন ভেবে নিজের সব কিছু চেপে দিলাম । অন্যকে বুঝতে চেষ্টা করলাম না । কি  করতে পারছি তাদের জন্য ? যদি আমি কিছু না করতে পারি তাহলে আমি মিথ্যুক । একটা সময় আমার কিছুই থাকবেনা । আমি দজি নাই পারি তবে কেন নিজের জেদ অহকার অন্যর উপর খাটাবো । মানুষ তখনই বেশি অহকারি হয় যখন সে কম জানে কম বুঝে কিন্তু বেশি বুঝার ভাব করে থাকে । কথায় কথায় যে মানুষটি আইন দেখায় সেই লোকটি হয়তো আইন মানে না । কিন্তু কেও যদি তাকে বলে আপনি আইন মানেন না তাহলে সে কি করবে একবার ভেবে দেখুন তো ?
আমাদের অবস্থা এই রকম সময়ের সাথে নিজেদের কথার কাজের মূল্য হিসেব না করেই কথা বলি টাই তো । শুধু কথাই বলি সেই কথা গুলো বানি হয়না । একবার মুখ  ফসকে বের হয়ে গেলেই সেটা কথা হয়না । এই রকম কথা বলার চেয়ে না বলা অনেক ভাল। যদিও কথা না বলে থাকার খুবই কঠিন। শুধু বুলি না আউরিয়ে নিজের ওজন থেকে একটু ভেবে চিনতে কথা বললেই পৃথিবী সুন্দর হবে সেই সাথে জায়গা করে নেওয়া যাবে জ্ঞানীদের কাতারে।



1 comment:

  1. This is а ցood tip especially too thosе fresh t᧐ the ƅlogosphere.
    Simple but verу accurate info… Many thanks for sharing this one.
    A must read post!

    ReplyDelete

thank you for your comments