Wednesday, March 27, 2024

আনন্দ হারানোর সংশকা

 

জানিনা এ স্বপ্ন যাত্রার শেষ কোথায় হবে মাঝে মাঝেই তোদের সাথে ঘুরতে বের হই দেশে হলে সমস্যা ছিলনা কেননা তোদের সাথে তো দেশে অনেক জায়গায় ই একসাথে ২৭ বসন্ত কাটিয়েছি তোদের সাথে বেশী ভালো মুহুর্ত আছে ইদার্নিং তোদের সাথে কেন জানি দেশের বাইরে বাইরে ঘুরি এটা আমি দেখী আমার ঘুমের ঘোর এত বেশী যে শুধুই তোদের দেখি সময় পাল্টছে আমি্ও চেস্টা করছি সময়ের পালে হাওয়া দিয়ে সামনে এগিয়ে যাওয়ার জন্য কিন্তু ঘুরে ফিরে তোদের সাথেই ছুটে চলি অবিরাম এতে করে আনন্দে কাটে ঘুম ভেঙ্গে যাবার পর ভয়ভয় লাগে এত আনন্দ যাদের কারণে তাদের কে কি ছেড়ে দেবার সময় হলো বুঝি তোদের ও কি এমন হয় নাকি আমার একাই এই সমস্যা হচ্ছে যদি বলিস তোদের নিয়ে বেশী ভাবি একারণে হয় তাহলে হতে পারে তবে এতটা ভাবনা ও মাথায় কাজ করেনা তোদের নিয়ে স্বপ্নের কথা এর আগে বলেছি কিনা মনে নেই তবে এখন যখন ই দেখী তিন পাপী একসাথে ঘুরে বেড়াচ্ছি নিজেদের সীমানা ছাড়িয়ে একদিনের স্বপ্নের কথা মনে আছে যে আমরা তিনজন মিলে কোথায় যেন যাচ্ছি সেটা মনে হয় দেশের বাইরে সেখানে কোন একটা ঝামেলা হচ্ছিলো কিন্তু আমাদের সেই ঝামলোই ছিল আনন্দের খোড়াক ভয়ের সাথে আনন্দ উপভোগ করছি কোন এক অজানা  লড়াইয়ে একসাথে লড়ছি মাঝে মাঝে বিপদ থেকে রক্ষার বা নিরাপদে থাকার জন্য কৌশল পরির্বতন করছি আর এভাবেই আমাদের ভ্রমন আরো বেশী রোমাঞ্জিত হচ্ছে সেখান থেকে অন্যকোন দেশে আমাদের কাছের কিছু বন্ধু যারা প্রবাসে থাকে তাদের সাথে দেখা করছি কোন এক ঘুটঘুটে অন্ধকারে আলো জ্বালানোর প্রচেষ্টা করেই যাচ্ছি সে কি আনন্দ এত আনন্দ উপভোগ করে যখন ঘুম ভেঙ্গে যায় তখন দেখি সব ফাকা আর আমার স্বপ্নের পথে আমি অনেকটা  পিছিয়ে কোন লক্ষণ নেই সেই স্বপ্ন পুরনের আবার অন্য দিনের কথা বলি সেটা খুব বেশী দিন আগের কথা নয় রাতে অনেক সময় ঘুম কম হয় শুয়ে থাকলেও মাঝে মাঝে ঘুম আসেনা. এমনি ভাবে কখন যে ঘুমিয়ে গেছি জানিনা্ ঘুমের মাঝে আবার সেই পুরোনো রোগ ঘুরাঘুরি এবার ও সেই যাত্রা আমাদের নিজের দেশের সীমানা ভেদ করে বাইরে যাওয়ারর চেষ্টা স্বপ্ন অনেক সুন্দর হয় আসলে মানুষ যতই খারাপ হই না কেন স্বপ্ন সুন্দর আমার স্বপ্নের কথায় আসি দেখছি দেশের কোন একটা অঞ্চল এ আমরা ঘুরছি অনেক আনন্দ করছি পরে হাটতে হাটতে নিজ দেশের সীমানা পার হয়ে দেশের বাইরে চলে যাচ্ছি আড্ডা মারতে মারতে কোন ভীতি নেই নেই কোন সংকোচ উৎকন্ঠা কেনাটাই নেই কোথাও গেলে আমরা যা করি এর শেষ দেখার চেষ্টা করি সেটার করার জন্যই সামনে এগিয়ে যাচ্ছি অনেকটা আমাদের গ্রামীন জীবনের মত তবে আনন্দ অনেক বেশী  নদীতে পাহাড় এর এর মাঝে তিন দেশের সীমানা অনেক আনন্দ করছি তোরা সাথে আছিস তোরা থাকলে আনন্দ অনেক গুন বেড়ে যায় সেটা যেকোন সময় ভালো কিংবা খারাপ যেটাই হোক না কেন

 

সময়ের সাথে পাল্লা দিয়ে ২৭ বসন্ত শেষ করছি পায় এখন কি এই আনন্দগুলো শুধুই আমাদের পিছনের স্মৃতিগুলোকে উসকে দেবার জন্যই নাকি না এর অণ্য কোন অর্খ আছে আমি জানিনা এর কি অর্খ হতে পারে আর কেনইবা এরকম মিথ্যা আনন্দ এ ভাসি (এখনও কোন কিছু সত্যি নয়) সময় তো শেষ পায়, গানের ভাষায়বেলা গেল আপন বাড়ি চলচলছে কোন পথে জানিনা জানতে ইচ্ছে করে আমরা কি এই আনন্দ যাত্রার শেষ প্রান্তে দাড়িয়ে নাকি নতুন কোন উপলক্ষ (আনন্দ) অপেক্ষা করছে আমাদের জন্য কোথা থেকে আনন্দ শুরু হয়েছিল মনে নেই তবে দিন যত গেছে আমরা  ততটা কাছে এসেছি তত আমাদের নিজেদের দায়িত্ব বেড়েছে বুঝতে পারিনি আসলে বুঝতে চাইনি বোধ হয় এমন একটা সেময় আসবে যে সময়ে নিজেদের কে নিয়ে ভাবতে হবে সেটা আবার শুধই নিজেরে জন্য সেখানে আমাদের বলে কোন কিছু থাকবে না যেখানে শুধুই আমিময় জীবন আমিময় জীবন বড় নিরানন্দময় বলে আমার কাছে মনে হয় ফেলে যাওয়া সময়কে ধরে রাখতে চেষ্টা করা যায় কিন্তু ধরে রাখা যায়না জীবনবোধের এই সময়ে এখন শুধুই আনন্দে ভাটার শব্দ্ কোথাও আনন্দের জোয়ার নেই আমার অনেক কিছু জানতে ইচ্ছে করে শুধুই কি এই নিরান্দ আমার জন্যই নাকি বাকিদের ও আনন্দ হারোনোর ভয় কাছে পথ হারিয়েছি বলেই কি এত আশংকা সময় পাল্টায় আমরা প্রয়োজনের চেয়ে অপ্রয়োজনেই বেশী পাল্টাই বলে আমার ধারনা একসাথে অনেক বছর চলা যায় অথচ আসন্ন সম্ভবনাকে পুজি করে কত কিছু ছেড়ে দিতে হয়এত কিছু ছাড়তে ছাড়তে একটা সময় নিজে থেকেই নিজে দুরে কত দুরে চলে গেছি , এটা বুঝতে যখন থমকে দাড়াই তখন দেখি সময় পাল্টে গেছে আমি আর কারো জন্য না বা কেউ আমার জন্য না সবাই আছে শুধু আমিই অপরিচিত সময়ের কাছে নিজের কাছে আপনজনদের কাছে

স্বপ্ন দেখি আর স্বপ্ন আমাকে ভাবিয়ে তোলে আমি নিজেকে সংবরন করার চেষ্টা করি নিজের থেকে নিজেকে গুছিয়ে চলবার জন্য নিজের আবেগ থেকে নিজেকে বাচিয়ে রাখার জন্য সবে চেষ্টা একটা সময় ব্যর্থ প্রচেষ্টায় পরিনত হয় যখন দেখি আমার জায়গায় শুধু্আমি নিজেকে ছোট মনে হতে থাকে নিজেকে গুছিয়ে নিতে ইচ্ছে করে গুছিয়ে নিই মাঝে মাঝে তবে যে জীবনে অগোছালো ভাবটা একবার লেঘে গেছে তাতে কি গুছিয়ে চলা এতটাই সহজ আমার তা মনে হয় না তাই তো সকল আনন্দ ও মাঝে মাঝে বিষাদে রুপ নেয় তোদের সাথে অগোছালো জীবনকেই খুব বেশী উপভোগ করি তবে সেটাও বোধ হয় শেষ পথে এবার নিজের দিকে ফিরতে হবে আমাদের সাথের মানুষদের কে নিয়ে ভাবতে হবে ভাবানায় ভাটা পড়বে আমার তোর আমাদের সম্পর্কের আমাদের চোখের সামনে আমাদের ভালো দিনগু্লো মরে যাবে এর চিৎকার শুনতে পারবো কিন্তু নিজেরা একে বাচানোর চেষ্টা করবো না বা করা হবোনা কারন সময়  পাল্টেছে আমরা পাল্টে যাবো নতুন আনন্দ এর সুচনা হবে নতুন কেউ আমাদের জায়গা দখল করবে** একদিকে মুছে যাওয়া দিনগুলির গান বাচতে থাকবে* সেটা অবশ্যই আনন্দের চেয়ে বেদনারই বেশী হবে

0 comments:

Post a Comment

thank you for your comments