Wednesday, February 16, 2022

ভাবনায় পাগল হলে কি বেচে থাকা যায়

 

 ভাবনায় পাগল না হলে জীবনে বোধের সব সব  কিছুই অপূর্ণ ্যে যায় জীবনে আমার আমি দেখতে পাই আর কেও দেখতে পাক আর না পাক যদি আমার উপ্লদ্ধি আমার সাথে প্রতারনা করে তাহলে বুঝতে হবে আমি আমার থেকে দূরে চলে যাচ্ছি একটু  একটু  করে নিজের থেকে অনেক দূরে যদি আপনি পাগল না হন জীবন কে সুক্ষভাবে দেখতে পারবেন না আর একটা কথা সবাই পাগল হতেও পারেনা স্বাধীন পাগল জার শুধুই বিশাল ভাবনার জগত আছে যেখানে আর কেও যেতে পারবেনা ভাবনার  জগত আকাশের চেয়েও অনেক বড় আমাদের  দৃশ্যম্যান আকাশ কত বড়?? যত টুকু দেখতে পাই এর বাইরে দেখতে চাইলেই কিন্তু ভাবনায় আস্তে হয় যদি আস্তেই হয় তবে পরে কেন ? পরের জন্য একটু ভাবনা ভাবুন একটু একা। নিজের মনকে স্থির করে একটু কল্পনা করুন কোথায় যাচ্ছেন। এর শেষ গন্তব্য কোথায় উত্তর পাচ্ছেন ? পাবেন না একটু মুচকি হাসিই বলে দেয় আপনি এখনও সেই ভাবনা ভাব্বার জন্য একদম   প্রস্তুত নন। এই জীবন আসলে কিসের কল্পনার , কর্মের নাকি ভাবনার কত পথ কত মত দেখলেন দেখালেন আপনি কোথায় আছেন। কোথাও  আপনার



জায়গা নেই মানুসের কল্পনা  ছাড়া অথচ সেই মানুষকেই আপনি সবচেয়ে বেশি ভয় পান বা এড়িয়ে চলেন আপনার  দাম্ভিকতা কোথায় থাকে বলেন যদি না  মানুষের সাথে নিজেকে তুলনা করেন? কোথাও নেই  একটু ভাবলেই আপনি শুন্য।  অথচ আপনি মানুষকে এড়িয়ে চলেন নিজের  দাম্ভিকতা অহংকার দেখনাওর জন্য এই জীবন আসলে কার বা কিসের এর উত্তর আপনার কাছে নেই কারণ আপনি আমি  অনেক চতুর এই চুতুরতার জন্যই নিজের অজ্ঞতা কে ঢেকে  দিব্যি সাধু বলে চলে গেছেন। আপনার কি নিজেকে দেখতে ইচ্ছে করে ? যদি করে তবে ভাবনায় পাগল হন ভাবনায় পাগল গুলো নিজের সম্পর্কে জানতে পারে নিজেকে বুঝতে পারে ভাবনায় পাগল করেও দিতে পারে ভাবনায় পাগল হন দেখবেন নিজের বলতে কিছু নেই সব পরের আপনি পরের তাহ্লে কেন নিজের নিজের করে মাথা নষ্ট করতেছেন এই নশ্বর পৃথিবী আপনাকে কি এমন দিয়েছে যে আপনি নিজের অস্তিত্ত ভুলে আছেন।

0 comments:

Post a Comment

thank you for your comments