Tuesday, November 26, 2019

এক কিশোর স্যার এর ডায়েরি



আমি যখন কলেজ এর শিক্ষক ছিলাম সেই দিনের কথা মনে হচ্ছে এখন আমি সেই আগের জায়গায় আছি। কিন্তু একটু নিজেকে পালটিয়ে । যেটাতে বলা যায় একটা মুষ্টি বদ্ধ চিন্তাভাবনা নিয়ে । আসলে জীবনের এই পড়তে পড়তে যে কত রহস্য লুকিয়ে থাকে সেটা তো কেও বলতে পারে না । রহস্য আছে  বলেই তো  জীবন এতো মধুর ভালোবাসা ময় । দেখতে দেখতে অনেক গুলো দিন চলে গেছে ।  অনেক দিন হল দেখা হয় না । সময়ের স্রোতে কখন যে অনেক গুলো বছর কেটে গেছে জীবন থেকে কেও বুঝতেই পারিনি । আমি তখন সবে শিক্ষকতা শুরু করেছি ।  কতই বা বয়স হবে আমার খুব বেশি নয় অফিসে সবার চেয়ে ছোট । তবুও রাগে গর্জে সবাই কে মাতিয়ে রাখি । শিক্ষক দের কাছে আমার তেমন কোণ অভিযোগ ছিল না। অনেকই হয়তো বলতো কিন্তু সেটা আমি নিজে শুনি নাই । আসলে জীবন তো তখনই মধুর যখন কেও আপনার কথা বলবে কিন্তু আপনি জানবেন না । ছাত্রছাত্রী দের কাছে একটা সময়  পর্যন্ত আমি ছিলাম একটা সাধারন মানুষ । দিন যত গড়াতে লাগলো ততই কেমন জানি নিজেকে স্বরূপে ফিরে পেতে লাগলাম । খুব অল্পও সময়ে   একটা জায়গা দখল করে নিলাম । কেও ভাবতে পারেনি আমি নিজেও না । এতো বড় জায়গা আমি পাবো সামান্য  ডিপ্লোমা পাস করা মাস্টার হয়ে । সময়ের   বাবধানে শুধু ভালবাসাটাই বাড়তে থাকল । একটা সময় সেই ভালোবাসার মাঝে থেকে দেখতে পেলাম এক দল ভিন্ন পথে ভুলে পথে যাত্রা শুরু করেছে । চেষ্টা করছি  সাধ্য মত পারছি না । নিজের অবস্থান অক্ষুণ্ণ রেখে 


সামনের দিকে চলতে পারছি না । কারণ  আমি তো এখন অদের শিক্ষক অদের সব ভালোলাগা ভালো পথ  ধরিয়ে দেওয়া সেটা আমার  দায়িত্ব। তাই তো সময়ের ফাদের  পড়ে নিজেকে একটু একটু করে  আরাল   করার চেষ্টা । অদের কে  কঠিন ভাবে বুঝানো । কিন্তু অদের কে আমি বুঝাতে আর পারলাম না । কেন পারিনি সেটা  বলতে চাইনি । হয়তো  যে ভালোবাসা পেয়েছিলাম সেই ভালোবাসার কাছে হেরে গিয়ে পারিনি । হয়তো আমি অদের অই ভাবে বুঝাতে পারিনি । সময়ের সাথে সম্পর্ক খারাপ হতে থাকে একটা সময় দূরে চলে যেতে থাকে । তখন নিয়ম মেনে চলাই তাদের দায় । দেখলে কেমন জানি আগের সেই ভালোবাসার মুখ গুলো মলিন দেখায় । ভুল কোনটা ছিল আমি অদের ভালো চেয়েছিলাম নাকি । কোনটা ভালো সেটা আমি বুঝনি। সময়ের সাথে সাথে আজ আর কেও নেই । সবাই দূরে চলে গেছে যাচ্ছে । একটা সময় মনে হতো অরা কি কোণ দিন আমাকে বুঝবে না । আমি কাদের জন্য এত কথা বলি । কার জন্য বলি । আমি এখন বড্ড ক্লান্ত অনেক ভুল করতে দেখে এখন আমি আর কাওকে ভালো করতে যেতে চাইনা । আমার কাছে এখন কারও কোণ  দায় নেই । আমি বুঝতে পারি আমি চলে এসেছি আমার সেই দায়িত্ব বোধ থেকে অনেক দূরে । কি করবো চেষ্টা করেও যে কিছু করতে পারিনি ।  মাঝে মাঝে মনে হত  অরা কোণ একদিন আমাকে বুঝতে পারবে । আমি কি বলতে চেয়েছি কাদের জন্য কাজ করতে চেয়েছি । সে দিন সেই সজুগ পাইনি এখনও আমি । কিছু বলতেও পারি না । যাই হোক আমি এখনও শিক্ষক আমার দায়িত্ব অনেক ।  চেষ্টা করতে থাকি । কখনোবা কাজে আবার কখনও বা নিজের সাথেই নিজেকে নিয়ে বাস্ত থাকি । এখন তো অনেক নাটক শিখে গেছি ভালো থাকার । সময় টা চলেই গেল শেষ হল আমার জীবনের প্রথম ব্যাচ । চলে যাচ্ছে অরা কষ্ট হচ্ছে । কিন্তু সেটা তো বুঝতে দেওয়া যাবেনা । আর স্যার দের কোণ কষ্ট পেতে আছে নাকি ? আমি যাদের জন্য কষ্ট পাচ্চি তারা কি জানে বা বুঝতে পারছে । হয়তো পারছে আবার হয়তো না । জীবনে যে আর ক্লাস রুম বা কলজে দেখা হবে না সেটা তো সবাই জানে কিন্তু তারপর কেন জানি মায়া হচ্ছে । কেন  জানি ভাবতে পারছি না । কেন চলে যাবে অরা সময় যে ওদের বিদায় বলে দিয়েছে সেটা তো আমি ভালো  জানি । ওদের শেষ   মুহূর্তে অনেক কথাই মনে হচ্ছে কিন্তু থাক না কিছু কথা না বলাই থাক ।
অরা চলে গেছে অনেক দিন কথা নেই । কোণ খবর নেই । যেটা বাস্তবতা সেটাই তো সত্যি কে কার খবর রাখে । মাঝে মাঝে মনে হয় এই বুঝি ফোন এল  ফোন এর  অপারে  কেও  বলছে কেমন আছেন স্যার । কত দিন দেখিনা আপনাকে । ঘোর কেটে যায় সময়ের বাস্ততার মাঝে চলে যায় দিন ।।  ভাবনাতে এখন আর আগের মত কেও  আসেনা । বয়সটা একটু বেরে গেছে । তো তাই সংসার চাকরি দেশ এই নিয়ে ভাবতে সময় চলে যায় । বাকিটা কখন ভাববো ।  কয়েক বছর পর  একটা কল পেলাম কেও কাঁদো কাঁদো গলায় বলছে স্যার কেমন আছেন ।  কিছু বুঝতে পারছিলাম না প্রথমে কণ্ঠ টা অনেকটা চেনা কিন্তু তারপর কেন  জানি বুঝতে পারছিনা কে আবার যখন বলল বুঝতে পারলাম  । ফোন ধরেই কান্না শব্দ শুনতে পেলাম কি বলবো বুঝতে পারছিলাম না । একটা সময় সান্ত্বনা দেবার চেষ্টা করলাম । কেন কান্না করছ জানতে চাওয়ার সাহস হল না । তারপর এক দিন  দেখা হল   চুপচাপ একটা জায়গায় । বড্ড ভালো লাগছে সময়টা । সন্ধ্যার আকাশের  হালকা মেঘ । দেখা হল অনেক বছর পর সে আমারই ছাত্রছাত্রী। অনেক দুরুন্ত ছিল আজ  কেন জানি কোণ দুরুন্ত পনা নেই ।  মুখটা কেমন জানি ফ্যাকাসে হয়ে  আছে । অনেক দিন পর দেখা তো তাই হয়তো এমন লাগছে । জানতে চাইলাম কেমন আছো । ভালো আছি বলেই শেষ করল । আর কোণ কথা নেই । কি বলার জন্য ডেকেছ বলবে তো নাকি । আমি কিছু বুঝতে না ওঠার আগেই কান্না শুরু করল । অরা কাদছে আর আমিও কাদছি কিন্তু আমার কান্না কেও দেখছে না । অরা কেদেই যাচ্ছে …।।

1 comment:

  1. খুব সুন্দর লিখেছেন ভাই। আপনার ব্যথায় ব্যথিত হলাম।

    ReplyDelete

thank you for your comments