Wednesday, February 26, 2020

সময়ের সাগরে আমাদের ঘুম


সময় অনেক কম তাই মনের কথা গুলো মনের ভিতরে লুকিয়ে না রেখে কাজ করা উচিত আমরা কেও জানি না কয়দিন আমরা বাঁচবো আমাদের ইহজাগতিক কিছু লক্ষ্য আছে সেই সাথে আমরা সবাই পরপারেও ভালো থাকতে চাই আমাদের পরিকল্পনা প্রতিনিয়ত  তৈরি হয় আবার কিছু মুহূর্ত পরে সেই   আশার বাধ  ভেঙ্গে যায় চোরাবালির মত আমাদের স্বপ্নের অবস্থা কারনেই সময়ের সাথে  সাথেই আমাদের স্বপ্নের যেমন জন্ম হয় ঠিক তেমনি  স্বপ্নগুলোর মৃত্যু ঘটে কোন স্বপ্নই যত্ন পায় না অথবা যত্ন দেবার মত চিন্তাই আমরা করিনা জন্যই জীবনের শেষে আমাদের অর্জন কিছু টাকা পয়সা অর্থ বিত্তের সাথেই তুলনা করা হয় অর্থ বিত্ত আমাদের একমাত্র অর্জন  হিসেবে জমা থাকে অনেকে এই অর্থ বিত্ত না করতে পেরে নিজেকে তুচ্ছ মন করে থাকেন নিজের কর্ম নিজের অবস্থানের উপর প্রতিদিন আফসোস করতে থাকেন অথচ এই ছোট  জীবন পেয়েও কত মানুস আমাদের মনের ভিতর জায়গা করে নিয়েছে নজরুল সুকান্ত লালন এরা তো কেও হাজার বছর আয়ু পাননি তাহলে কিভাবে মানুষের মনে আঁচর কাড়লেন . আমাদের ধর্মীয় প্রতিনিধি জারা ছিলেন তাদের অর্থ বিত্ত তেমন ছিল না । অথচ  পৃথিবী তাদের সন্মানের আসনে বসিয়ে রেখেছে। অল্প জ্ঞানে যতটুকু জানতে পেরেছি, তারা কখনই অর্থের পিছনে ছুটেন নি তারা কখনই আভিজাত্য এর জন্য প্রাণপণ লড়াই করেন নি । তারা মানুসের জন্য কাজ করেছেন  সৃষ্টি কে সেবা করেছেন বলেই হয়তো এখনও তারা  পৃথিবীর বুকে বেচে আছেন বেচে থাকবেন । আমাদের হাতের সময় শেষ দিকে   সময়ের মাঝে নিজেকে টিকিয়ে রাখতে হলে পরিকল্পনার সাথে কাজের যে সমন্বয় তা দরকার । আমরা আজ না কাল এখন না পরে এই করে এভাবেই  দিনের পর দিন চলে যাচ্ছে। কিন্তু আমাদের কন মাথা বাথা  নেই । কেন নেই ? আমরা হয়তো বুঝতে চাই নি  যে চলে যাব আর  এটা জদি মেনে নিই তাহলে আমাদের কাছে  অর্থ বিত্তই সব এই সব দিয়ে চিরদিন বেচে থাকব । 


আর এটাও জদি বিশ্বাস না করি তাহলে বলতেই হবে নিজের অর্জন কিসে  সেটা জানিনা । কিভাবে নিজেকে টিকিয়ে রাখতে হবে কিভাবে নিজের অর্জনকে বৃদ্ধি করতে হবে , আর কি করলে মহাকাল আমাদের মনে রাখবে সেই কথা কাজ অর্জনের বিসয় জানিনা বলেই হয়তো নিজেকে বিলিয়ে দিয়েছি । সময়ের  স্রোতে যখন সময় যে দিকে নিয়ে যাচ্ছে আমরাও সে দিকেই ছুটে চলছি । এভাবে আর কত কোথায় যাচ্ছি সেটা কি কখনও ভেবে দেখেছি।
*** কাল বলতে কোন কিছু থাকবে তার কোন নিরশয়তা নেই । অপেক্ষা না করে আজকেই ঝাপিয়ে পড়ুন । যদি কালকে সময় পান ত ভাল যদি না পান তারপরও জেন কিছু অর্জন থেকে জায় ।***
*** মনের ভিতরে যখন এখন না পরে করব এই এই ভাবগুলো যদি কখনও আসে ভাববেন আপনি ক্ষতির সমুক্ষিন হচ্ছেন । কারন আমি আপনি কেউই জানিনা আমাদের সময় কত ?  

0 comments:

Post a Comment

thank you for your comments